আধুনিক জেনেটিক্সের জন্ম

বিবর্তনবাদ

আধুনিক জেনেটিক্সের জন্ম

গ্রেগর জোহান মেন্ডেল (২০ জুলাই ১৮২২ – ৬ জানুয়ারী ১৮৮৪) ছিলেন একজন অস্ট্রিয়ার জীববিজ্ঞানী, ধর্মযাজক, আবহাওয়াবিদ ও গণিতজ্ঞ যার আবিষ্কারগুলি জেনেটিক্স ও বংশগতি বিজ্ঞানের ভিত্তি তৈরি করেছিল, তাই তাকে প্রায়শই “জেনেটিক্সের জনক” বা “জিনতত্ত্ববিদ্যার জনক” বলে অভিহিত করা হয়৷

মেন্ডেল কৃষকের ছেলে হওয়ায় সবসময় উদ্ভিদের প্রতি আগ্রহী ছিলেন এবং ভিয়েনা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন তিনি গণিতে প্রশিক্ষণ পেয়েছিলেন এবং কীভাবে পরীক্ষা-নিরীক্ষা এবং ডেটা বিশ্লেষণ করতে হয় তা শিখেছিলেন। 1850-এর দশকে, তিনি একটি পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নেন যাতে আরও ভালভাবে বোঝা যায় যে কোন প্রজাতিগুলিকে আলাদা রাখা হয়েছে এবং কী কারণে হাইব্রিড গঠন করা সম্ভব হয়েছে।

মেন্ডেল মটর গাছের সাতটি বৈশিষ্ট্য নিয়ে কাজ করেছিলেন, যথাক্রমে: গাছের দৈর্ঘ্য, ফুলের রং, ফুলের অবস্থান, বীজের আকার, বীজপত্রের রং, শুঁটির আকার এবং কাঁচা শুঁটির রং। একটি উদাহরণ হিসাবে বীজের রং গ্রহণ করে মেন্ডেল দেখিয়েছিলেন যে, যখন একটি খাঁটি প্রজননকারী হলুদ বর্ণের মটর এবং একটি খাঁটি প্রজননকারী সবুজ বর্ণের মটরকে সংকরায়ন করা হয় তখন তাদের সন্তানরা সর্বদা হলুদ বর্ণের হয়। যাইহোক, পরবর্তী প্রজন্মে, সবুজ মটর ১টি সবুজ থেকে ৩টি হলুদের অনুপাতে পুনরায় আবির্ভূত হয়। এই ঘটনাটি ব্যাখ্যা করার জন্য, মেন্ডেল নির্দিষ্ট বৈশিষ্ট্যে “প্রকট” এবং “প্রছন্ন” শব্দগুলি ব্যবহার করেছিলেন। পূর্ববর্তী উদাহরণে, সবুজ বৈশিষ্ট্য, যা প্রথম অপত্য জনুর মধ্যে অদৃশ্য হয়ে গেছে বলে মনে হয়, এটি অপ্রত্যাশিত এবং হলুদের উপর প্রভাবশালী। তিনি ১৮৬৬ সালে তার কাজ প্রকাশ করেন, অদৃশ্য “ফ্যাক্টর”-এর ক্রিয়া প্রদর্শন করে – যাকে এখন জিন বলা হয় – অনুমানযোগ্যভাবে একটি জীবের বৈশিষ্ট্য নির্ধারণে।

মেন্ডেলের কাজের গভীর তাৎপর্য বিংশ শতকের (তিন দশকেরও বেশি পরে) তার সূত্রের পুনঃআবিষ্কারের আগ পর্যন্ত স্বীকৃত পাইনি। চ্যারম্যাক, ডি ভ্রিস এবং কোরেন্স স্বাধীনভাবে মেন্ডেলের বেশ কয়েকটি পরীক্ষামূলক অনুসন্ধান ১৯০০ সালে পর যাচাই করেন, যা জেনেটিক্সের আধুনিক যুগের সূচনা করেছিল।

রেফারেন্সঃ

1.Gayon, Jean (২০১৬)। “From Mendel to epigenetics: History of genetics”। Comptes Rendus Biologies। p. ২২৫–২৩০।

2.https://www.tandfonline.com/doi/abs/10.1080/07352689009382287

বিবর্তন নিয়ে আরো পড়ুনঃ বিবর্তনবাদ – Faith and Theology (faith-and-theology.com)

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button