এন্ডোজেনাস রেট্রোভাইরাস

এন্ডোজেনাস রেট্রোভাইরাস কি আত্নীয়তার প্রমাণ?

এন্ডোজেনাস রেট্রোভাইরাস কি আত্নীয়তার প্রমাণ?

লিখেছেন- Asief Mehedi

ERV বিবর্তনবাদীদের খুব পুরোনো একটি আর্গুমেন্ট। যে কিছু এন্ডোজেনাস রেট্রোভাইরাস (Erv) মানুষ এবং শিম্পাঞ্জির সাধারণ পুর্বপুরুষকে সমর্থন করে এবং উচ্চতর প্রাইমেটদের স্ট্যান্ডার্ড ফাইলোজেনির সাথেও মিলে যায় বলে মনে করা হয়। এন্ডোজেনাস রেট্রোভাইরাসগুলোকে আমাদের জিনোমে পরজীবী জাঙ্ক সিকোয়েন্স বলে মনে করা হয় যা ভাইরাল ডিএনএ থেকে প্রাপ্ত। বিবর্তনবাদীরা প্রায়ই তাদের সাধারণ পুর্বপুরুষ এ-র কন্সেপ্ট টার প্রমাণ হিসাবে এটাকে উল্লেখ করে থাকে। ডারউইনিজম ডিফেন্ডার দের কাছে এটা একটা ফেভারিট আর্গুমেন্ট। এমনকি Abbiw Smith নামে একজন এক্টিভিটিস্ট তার জনপ্রিয় বিজ্ঞান ব্লগের নামই রেখেছেন “ERV”। [1]

যাইহোক, মুল কথায় আসি। এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV) দিয়ে সাধারণ পুর্বপুরুষের প্রমাণে মানুষ এবং শিম্পাঞ্জির ” Erv” insertions spot কয়টি বা কতটুকু Retrovirus এ-র মিল রয়েছে এটা মুল কথা নয় বরং এ-ই আর্গুমেন্ট এ-র মুল এজাম্পশন হচ্ছে ERV একটি কার্যক্রম বিহীন (Functionless) Junk Dna. অর্থাৎ তাদের দাবি অনুযায়ী, এন্ডোজেনাস রেট্রোভাইরাস মিলিয়ন বছর ধরে আমাদের জিনোমে উপস্থিত ছিল এবং একটি সাধারণ পুর্বপুরুষ থেকে তা উদ্ভুত হয় যার জন্য আমরা আজ প্রতিটি অর্গানিজম এ এ-ই রেট্রোভাইরাস দেখতে পাই।

এইভাবে যদি এসব Retrovirus গুলো মানুষ এবং শিম্পাঞ্জির একই সহাবস্থানে অবস্থান করে তাহলে অবশ্যই তা সাধারণ পুর্বপুরুষ( Common ancestor) এর প্রমাণ বলে গন্য হবে। কিন্তু যদি তা নাহয়? ERV যদি জাঙ্ক না হয় তাহলে? তাহলে কি আমরা শুধু Insertions spot এ-র মিল দেখেই বলব যে তা সাধারণ পুর্বপুরুষের প্রমাণ? বরং এটি common design ও হতে পারে।

রেট্রোভাইরাস আসলে কী?

রেট্রোভাইরাস হচ্ছে এমন সব ভাইরাস যাদের জিনগত উপাদান হিসেবে ডিএনএ’র জায়গায় থাকে এর তুলনায় কিছুটা অস্থিতিশীল নিউক্লিক এসিড আরএনএ। আর এইচআইভি ভাইরাস যখন কোনো কোষে গিয়ে আক্রমণ করে তখন তার এই আরএনএ-কে সে হোস্ট কোষের সাহায্য নিয়ে ডিএনএ বানিয়ে ফেলে এবং সেই ডিএনএ ঢুকিয়ে দেয় হোস্ট কোষেই। ফলে হোস্ট কোষ তার জিনগত বৈশিষ্ট্য হারিয়ে ফেলে। এই হোস্ট কোষগুলো মূলত হয় CD4 T কোষ, একপ্রকার শ্বেত রক্তকণিকা। [2]

একটি এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV ) হল ডিএনএর একটি টুকরা যা জীবের জিনোমের ভিতরে পাওয়া যায় যা দেখতে রেট্রোভাইরাসের মতো। সুতরাং এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV) বলতে জীবে প্রাচীনকালে কোনো ভাইরাসের আক্রমণের ফলে জিনোমে থাকা অবশিষ্ট অনুক্রমকে বোঝায়। এই ভাইরাসগুলি যে ব্যাঘাত সৃষ্টি করতে পারে তা সীমাবদ্ধ করার জন্য, স্তন্যপায়ী প্রাণী প্রোটিন তৈরি করে যা তাদের বেশিরভাগকে বন্ধ করে রাখতে পারে। অবশেষে, বেশিরভাগ এন্ডোজেনাসরেট্রোভাইরাসগুলি মিউটেড হয়ে এতটাই পরিবর্তিত হয় যে তারা “Genetic Baggage “এ পরিনত হয়। [3]

ERVs এর একটি গুরুত্বপূর্ণ দিক যা অনেকের মনোযোগ আকর্ষণ করে তা হল ERV গুলি বিভিন্ন প্রজাতি জুড়ে জিনোমে ঠিক একই স্থানে পাওয়া যায়। বিবর্তনবাদীরা এই সত্যকে তাদের সাধারণ পুর্বপুরুষের পূর্ব ধারণা নিয়ে ধারণ করে এবং এই ধারণা নিয়ে আসে যে ERVs Common ancestor কে প্রমাণ করে। [4]

প্রথমত এমন গোড়া টাইপ আর্গুমেন্ট এ-র জন্য সবচেয়ে ভালো এবং সবচেয়ে শক্তিশালী যুক্তি হচ্ছে, Dr.David Dewitt এ-র উপস্থাপিত ” plagiarized mistakes ধারণাটি। তার বই Unraveling the Origins Controversy (2015) তে তিনি বলেছেন, ❝ ধরুন একজন শিক্ষক দুটি পরীক্ষার একই রকম খাতা এবং প্রশ্ন জমা দিলেন দুই ছাত্র কে। এক্ষেত্রে যদি ছাত্ররা উভয়েই ১০০% নাম্বার পেয়ে যায় , তার মানে এই নয় যে তারা প্রতারণা করেছে। যাইহোক, এখন যদি শিক্ষার্থীরা উভয়ই 60% নাম্বার পেয়ে থাকে এবং তাদের খাতায় করা ভুল গুলো এক হয় তাহলে এটি বিশ্বাসযোগ্যভাবে প্রমাণ হবে যে শিক্ষার্থীরা আসলে প্রতারণা করেছে। ” চুরি করা ভুলগুলি” ( Plagiarized Mistakes) একজনকে বিশ্বাস করতে বাধ্য করবে যে এগুলি উভয়ই একটি সাধারণ উৎস থেকে উদ্ভূত।

একইভাবে, বিবর্তনবাদীরা যুক্তি দেন যে কিছু Plagiarized Mistakes আছে যা বিভিন্ন ধরণের জীবের মধ্যে সাধারণ। যাইহোক, একটি “চুরি করা ভুল” করার জন্য দুটি শর্ত পূরণ করতে হবে। ১. উভয় তথ্যের [তথ্যের] একই হওয়া আবশ্যক এবং২. একটি ত্রুটি থাকতে হবে (অথবা এই ক্ষেত্রে একটি ফাংশন ছাড়া একটি মিউটেশন।) Unraveling The Origin of Controversy page – (234-236)ডিএনএ সিকোয়েন্সের যেকোনো অংশের তুলনা করার সময়, সাধারণ পুর্বপুরুষের পক্ষে যে যুক্তি তুলে ধরা হয় তা হল এটি এটার সাথে(Related) সম্পর্কিত।

যাইহোক, এই ধারণাটি সীমাবদ্ধ কারণ এটি এই সত্যকে উপেক্ষা করে যে ERVs একটি অপরিহার্য কার্য সম্পাদন করার জন্য একই জিনোমে একই রকম ক্রম সহ একই জায়গায় বিদ্যমান থাকতে পারে। এটাকেও উপেক্ষা করার কোন পথ নেই কেননা ইতোমধ্যে ERVs এর ফাংশান আবিস্কৃত হয়েছে । গুরুত্বপূর্ণ প্রোটিনের জন্য ERVs কোডিংয়ের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং তাদের কোন ফাংশন নেই এমন ধারণাটি প্রতিটি জিনোম ক্রম অনুসারে বাতিল হয়ে যাচ্ছে। [5]

প্রকৃতপক্ষে ভাল প্রমাণ আছে যে ডিএনএ -র একটি শ্রেণী হিসেবে এন্ডোজেনাস রেট্রোভাইরাস কার্যকরী। এনকোড ডেটা ব্যবহার করে PLOS Genetic -এর একটি 2013-এর রিপোর্টে বলা হয়েছে যে মানব জিনোমে এন্ডোজেনাস রেট্রোভাইরাসগুলির অধিকাংশ খোলা ক্রোমাটিনের সাথে যুক্ত-প্রতিলিপির শক্তিশালী প্রমাণ-এবং তাদেরকে নন-র‍্যান্ডমলি অনুলিপন করা হয়েছে, যা কিছু কার্যকরী ভূমিকা প্রস্তাব করে:

❝ Although emerging evidence suggests that transposable elements (TEs) have contributed novel regulatory elements to the human genome, their global impact on transcriptional networks remains largely uncharacterized. Here we show that TEs have contributed to the human genome nearly half of its active elements. Using DNase I hypersensitivity data sets from ENCODE in normal, embryonic, and cancer cells, we found that 44% of open chromatin regions were in TEs and that this proportion reached 63% for primate-specific regions. We also showed that distinct subfamilies of endogenous retroviruses (ERVs) contributed significantly more accessible regions than expected by chance, with up to 80% of their instances in open chromatin. Based on these results, we further characterized 2,150 TE subfamily-transcription factor pairs that were bound in vivo or enriched for specific binding motifs, and observed that TEs contributing to open chromatin had higher levels of sequence conservation. We also showed that thousands of ERV-derived sequences were activated in a cell type-specific manner, especially in embryonic and cancer cells, and we demonstrated that this activity was associated with cell type-specific expression of neighboring genes. Taken together, these results demonstrate that TEs, and in particular ERVs, have contributed hundreds of thousands of novel regulatory elements to the primate lineage and reshaped the human transcriptional landscape.(Pierre-Étienne Jacques, Justin Jeyakani, Guillaume Bourque, “The Majority of Primate-Specific Regulatory Sequences Are Derived from Transposable Elements,” PLOS Genetics (May 9, 2013) (emphases added) [6]

আবার, আমরা এটি থেকে দেখতে পাই যে খোলা ক্রোমাটিনের মধ্যে প্রচুর সংখ্যক ERV পাওয়া যায়, এ থেকে দৃড়ভাবে বলা যায় যে তারা RNA তে প্রতিলিপি করা হয়েছে। এখানে জাঙ্ক-ডিএনএ (Junk Dna) ডিফেন্ডাররা যুক্তি দেন যে এটি ফাংশন দেখানোর জন্য যথেষ্ট নয় কারণ অনুলিপি করা ডিএনএ কেবল “Junk RNA ” তৈরি করতে পারে।

এটা সম্পুর্ন অযৌক্তিক মতবাদ। কারণ রিসার্চ পেপার অনুযায়ী,❝এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV) -ভিত্তিক আরএনএ ” কোষের ধরন অনুযায়ী -নির্দিষ্ট পদ্ধতিতে” উৎপাদিত হয়েছিল এবং “প্রতিবেশী জিনের সেল টাইপ- স্পেসিফিক এক্সপ্রেশনের সাথে যুক্ত ছিল” তারা আরও রিপোর্ট করে “হাজার ধরনের LTR/ERV সিকোয়েন্স একটি সেল টাইপ-নির্দিষ্ট পদ্ধতিতে সক্রিয় হয়” এবং জিনোমের অন্যান্য অংশের তুলনায় ERV ট্রান্সক্রিপশন (অনুলিপন) অত্যন্ত সমৃদ্ধ।

সুতরাং আমরা আমাদের পর্যালোচনা থেকে সিদ্ধান্ত নিতে পারি, Endogenous Retrovirus এ-র similarity থেকে শুধু common ancestor নয় common design ও প্রমাণ করা যায়। সুতরাং এ-ই অনুমানের (similarity) উপর ভিত্তি করে common ancestory প্রমাণিত দাবি করাটা স্বজ্ঞাতই জ্ঞানের স্বল্পতা ছাড়া কিছু নয়।

তথ্য সূত্রঃ

1.https://scienceblogs.com/erv

2.https://www.sciencedirect.com/…/immunology…/retrovirus

3.Carl Zimmer, “We Are Viral from the Beginning,” The Loom (blog), Discover, June 14, 2012, http://blogs.discovermagazine.com/…/we-are-viral-from…/.

4.http://rationalwiki.org/wiki/Common_descent

5. Yasuko Ishida et al., “Proliferation of Endogenous Retroviruses in the Early Stages of a Host Germ Line Invasion,” Molecular Biology and Evolution 32, no. 1 (2014): 109–120, doi:10.1093/molbev/msu275.

6.https://journals.plos.org/plosgenetics/article?id=10.1371/journal.pgen.1003504

বিবর্তনবাদ – Faith and Theology (faith-and-theology.com)

Facebook
Twitter
LinkedIn
Telegram
WhatsApp

Leave a Comment

Your email address will not be published.

জনপ্রিয় পোস্টসমূহ

সাম্প্রতিক পোস্টসমূহ

Category