সকল পোস্টইসলামি বইতাফসীর

তাফহীমুল কুরআন

তাফহীমুল কুরআন

তাফহীমুল কুরআন হলো, কুরআন সম্পর্কে উপমহাদেশের বিখ্যাত ইসলামি স্কলার সাইয়েদ আবুল আলা মওদুদীর ব্যাখা। মাওলা মওদুদি এই তাফসীর লেখার জন্য ৩০ বছর সময় ব্যয় করেছেন। ১৯৪২ সালে তিনি উর্দু ভাষায় লিখা শুরু করেন এবং ১৯৭২ সালে এটি সম্পন্ন করেন। তাফহীম শব্দটি একটি আরবী শব্দ যার অর্থ হলো, “বোজা, জানা, অবগত হওয়া, জ্ঞানলাভ করা”।

তাফহীম আধুনিকতাবাদী সংবিধানের সমন্বয় এবং আধুনিক ইসলামী চিন্তাধারাকে গভীরভাবে প্রভাবিত করেছে। এটা বিভিন্ন উপায়ে ঐতিহ্যগত তাফসীর থেকে থেকে ভিন্ন। এটি ধর্মগ্রন্থের উপর একটি ঐতিহ্যবাহী ভাষ্যের চেয়ে বেশি কারণ এতে অর্থনীতি, সমাজবিজ্ঞান, ইতিহাস এবং রাজনীতি সম্পর্কিত আলোচনা রয়েছে। তার পাঠ্যাংশে, মওদূদী কুরআনের দৃষ্টিকোণকে তুলে ধরেছেন এবং যুক্তি দিয়েছেন যে ইসলাম সকল গোলকের মধ্যে যথেষ্ট নির্দেশনা দেয়।

মওদুদী, আয়াতসমূহের পিছনের ঐতিহাসিক কারণ সহ মুহাম্মদের সুন্নাহ থেকে কুরআনের আয়াতের ব্যাখ্যা প্রদানে আদর্শ কৌশল ব্যবহার করেছেন। তাফহীমে সাধারণভাবে আধুনিক বিশ্বের এবং বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের মুখোমুখি হওয়া সমস্যার কথা ব্যাপকভাবে আলোচনা করে।

তাফহীমুল কুরআন ১৯টি খণ্ডে বিভক্ত, এটি মূলত সুরার ভিত্তিতে ভাগ করা হয়েছে। ১১৪টি সুরাকে ১৯টি খণ্ডে তাফসীর করা হয়েছে।

তাফহীমুল কুরআন pdf download

মওদুদীর সম্পর্কে আমাদের এই লেখাটি পড়ুনঃ মাওলানা মওদুদীর সাথে মতবিরোধের কারণ  – Faith and Theology (faith-and-theology.com)

আমাদের ফেইসবুকঃ Faith & Theology | Facebook

ইউটিউবঃ Faith & Theology – YouTube

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button