পিউরিফায়িং সিলেকশন বা নেগেটিভ সিলেকশন

বিবর্তনবাদ

নেগেটিভ সিলেকশন বা নেতিবাচক নির্বাচন

নেতিবাচক নির্বাচন কোনো প্রজাতির ক্ষতিকারক এলিলগুলো সরিয়ে জৈবিক কাঠামোর দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার ফলে নেতিবাচক নির্বাচনকে কখনও কখনও বিশুদ্ধকরণ নির্বাচন বা পটভূমি নির্বাচনও বলা হয় । নির্বাচনের এই রূপটি এত প্রচলিত হওয়ার একটি মূল কারণ হ’ল জৈবিক কাঠামোকে অপ্টিমাইজ করার ক্ষেত্রে বিবর্তনের সাফল্য, একটি সিস্টেমের উন্নতি হওয়ার সাথে সাথে একটি ক্ষতিকারক মিউটেশনের কিংবা ক্ষতিকারক এলিল দ্বারা সেই উন্নতি হারানোর আশঙ্কা রয়েছে। বিশুদ্ধ নির্বাচন বা পিউরিফায়িং সিলেকশন ক্ষতিকারক মিউটেশন কিংবা ডিলেটেরিয়াস এলিলকে পপুলেশনে ছড়িয়ে পড়তে দেয়না।

আরেকটু ব্যাখ্যা

আমরা জানি এলিল মূলত দুই ধরনের, ডমিনেন্ট আর রিসেসিভ। ডিলেটেরিয়াস এলিলের ক্ষেত্রেও তাই। ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিল, আর ডিলেটেরিয়াস রিসেসিভ এলিল। কারো মধ্যে যদি ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিল থাকে, তাহলে সে হোমোজাইগাস (BB) বা হেটেরোজাইগাস, (Bb) যেকোনো একটা হলেও ক্ষতিগ্রস্থ হবে অর্থাৎ ফিটনেস কমে যাবে। এক্ষেত্রে পপুলেশনে ধীরে ধীরে ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিলধারী প্রজাতির সংখ্যা কমতে থাকবে, আর ন্যাচারাল সিলেকশন একসময় এই ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিলকে নিশ্চিহ্ন করে দেবে। কিন্তু যারা ডিলেটারিয়াস রিসেসিভ এলিল তারা টিকে থাকবে এর কারণ হচ্ছে রিসেসিভ এলিল (b) হেটেরোজাইগাসে থাকলে তার সহাবস্থানকারী নন-ডিলেটারিয়াস ডমিনেন্ট এলিলের কারণে তা প্রকাশিত হতে পারেনা। তাই যারা হেটেরোজাইগাস, তাদের মধ্যে ডিলেটারিয়াস রিসেসিভ এলিল টিকে থাকবে। কিন্তু তাতেও প্রজাতির কোনো ক্ষতি হবেনা কেননা ডিলেটেরয়াস রিসেসিভ এলিল কে নন-ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিল প্রশমিত করে রাখবে। ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিলধারী পপুলেশনের ফিটনেস কমে যায়,ন্যাচারাল সিলেকশন ডিলেটেরিয়াস ডমিনেন্ট এলিল বিলুপ্ত করে দেয়। ডিলেটারিয়াস রিসেসিভ এলিল নেগেটিভ সিলেকশনের মাধ্যমে বিলুপ্ত হবে এবং টিকে থাকবে কেবল হেটেরোজাইগাস। (Bb) এক্ষেত্রে যা হচ্ছে তা হলো দুটো চরম হোমোজাইগাসের বিরুদ্ধে সিলেকশন এবং মাঝারি হেটেরোজাইগাসের পক্ষে সিলেকশন আমরা পূর্বেও এমন কিছু লক্ষ্য করেছি, এটা হচ্ছে পিউরিফায়িং সিলেকশনের ফলে ঘটা স্ট্যাবিলাইজিং সিলেকশন বা ভারসাম্যপূর্ণ নির্বাচন।

তথ্যসূত্রঃ

1.Burch, C. L., & Chao, L. Evolution by small steps and rugged landscapes in the RNA virus phi6. Genetics 151, 921–927 (1999)

2.Charlesworth, D., et al. The pattern of neutral molecular variation under the background selection model. Genetics 141, 1619–1632 (1995)

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button