ফিক্সেশন (পপুলেশন জেনেটিক্স)

বিবর্তনবাদ

ফিক্সেশন ( পপুলেশন জেনেটিক্স)

পপুলেশন জেনেটিক্সে ( বিবর্তনীয় জীববিজ্ঞানের একটি গাণিতিক শাখা) ফিক্সেশন বলতে কোনো পপুলেশনের জিনপুলের সামগ্রিক পরিবর্তনকে বোঝায়। বিবর্তনীয় মেকানিজমগুলোতে আমরা এলিল নিয়ে আলোচনা করেছি। সব মেকানিজম কাজ করার শেষে কি হবে? কোনো এক পপুলেশনে নূন্যতম দুটো এলিল ফ্রিকোয়েন্সির কোনো একটা এলিল ওই পপুলেশনের সবার মধ্যে স্থায়ী হয়ে যাবে বা ফিক্সড হয়ে যাবে একেই ফিক্সেশন বলা হয়। মিউটেশন কিংবা হেটেরেজাইগোট এডভান্টেজ এর অনুপস্থিতিতে হয় কোনো এলিল পপুলেশন থেকে একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে নয়তো সম্পূর্ণ পপুলেশনে সব প্রাণীর মধ্যে স্থায়ীভাবে ফিক্সড হয়ে যাবে।

লোকাস

ক্রোমোসোমের পুরোটা জুড়েই কিন্তু জিন থাকে না, পুরো ক্রোমোজোমের অল্প কিছু অংশে বিচ্ছিন্নভাবে জিন অবস্থান করে। তবে এই জিনগুলোর একটা নির্দিষ্ট অবস্থান আছে ক্রোমোসোমে, একটা নির্দিষ্ট প্রজাতির জন্য। এই যে জিনের অবস্থান, বা লোকালিটি, একেই লোকাস বলে। লোকাসে কোনো সাধারণ কিংবা বিশেষ কোনো নিউক্লিওটাইড অবস্থানে থাকা একটি জিন কে ফিক্সেশন হিসেবে ধরে নেয়া যেতে পারে। সাবস্টিটিউশন বা প্রতিস্থাপন প্রক্রিয়ায় আগে বিদ্যমান ছিলো না এমন এলিল সাধারণত র‍্যান্ডম জেনেটিক ড্রিফট এবং পজিটিভ সিলেকশন বা ইতিবাচক নির্বাচনের মাধ্যমে কোনো পপুলেশনের উপর ছড়িয়ে পরে। এলিল ফ্রিকোয়েন্সি যদি ১০০% হয় অর্থাৎ ধরুন পপুলেশনে প্রাণীর সংখ্যা ১০,০০০ এবং এই ১০,০০০ প্রাণীর মধ্যে নির্দিষ্ট একই এলিল ফিক্সড হয়ে গেলে তাকে এলিলের স্থায়ীকরণ বলা হয় এবং তখন এলিলটিকে পপুলেশনে ফিক্সড হয়েছে বলে বলা যাবে।

উদাহরণস্বরূপ, পাচটি ভিন্ন এলিলের খরগোশ রয়েছে কোনো পপুলেশনে সেক্ষেত্রে বাকি ৪ টি এলিল কোনোভাবে রিমুভ হয়ে কোনো একক এলিল ৫ সদস্য বিশিষ্ট জনসংখ্যায় কোনো এক প্রজন্মে গিয়ে ফিক্সড হয়ে যাবে অর্থাৎ তাদের সবার মধ্যে একই এলিল কাজ করবে।

allele fixed on 4th population.
©Genetics

মানবপ্রজন্মে মিউটেশন এর গড়পড়তা

যাইহোক আমাদের সংক্ষিপ্ত আলোচনায় ফিক্সেশন নিয়ে বেশি গভীরে যাওয়ার প্রয়োজন নেই। তবে এ পর্যন্ত যতসব মেকানিজম নিয়ে আলোচনা করলাম প্রায় সবই কাজ করে বিবর্তনের চালিকাশক্তি হিসেবে। এলিল ফ্রিকোয়েন্সির ফিক্সেশনের ক্ষেত্রে এর সম্ভাবনা খুব বেশি। যেমন ধরুন, কোনো পপুলেশনে A এলিলের দল হচ্ছে সম্পূর্ণ পপুলেশনের ২০% এবং a এলিলের দল হচ্ছে পপুলেশনের ৮০% সুতরাং ৮০% সম্ভাবনা আছে যে বেশ কিছু প্রজন্ম ( অবশ্যই অসংখ্য) পর, সম্পূর্ণ পপুলেশনে a এলিল ফ্রিকোয়েন্সি ফিক্সড হয়ে যাবে। মিউট্যান্ট জিনের ক্ষেত্রে অর্থাৎ মিউটেশন গঠিত জিনের ক্ষেত্রে মানুষের এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের মিউটেশনের সংখ্যা প্রায় ৬৪ টি। (১)

মিউটেশন সাধারণত কেবল ডিএনএর নিউক্লিওটাইড এর অবস্থান পরিবর্তন, ভাঙ্গন কিংবা বিলুপ্ত করতে পারে তবে নতুন কোনো ফাংশনাল ইনফরমেশন প্রডিউস করতে পারেনা। মিউটেশনের নির্দিষ্ট কোনো হার নেই। অনেকে ধরে নেয় যে, যেহেতু মানুষের শরীরে অসংখ্য জিন রয়েছে তার উপর মিউটেশন অহরহ ঘটছে এবং তার সাথে সিলেকশন প্রেশার এবং জেনেটিক ড্রিফট এসব বিবর্তনীয় মেকানিজম কাজ করছে সেহেতু মিউটেশন এর এই অদল বদল এর মাধ্যমে মিউট্যান্ট জিন পপুলেশনে ফিক্সড হয়ে লার্জ কোনো চেইঞ্জিং তৈরি করতেই পারে। আদোতে বিষয়টি এতোটাও সহজ নয়। কারণ আগেই বলেছি মিউটেশনের নির্দিষ্ট কোনো হার নেই তার উপর বেনিফেশিয়াল মিউটেশন অত্যন্ত রেয়ার যা আমরা মিউটেশন নিয়ে আগের আলোচনায় দেখেছি। নির্দেশ ধরনের মিউটেশনের জন্য নির্দিষ্ট মিউটেশন রেট রয়েছে আমাদের এই বেসিক আলোচনায় এসবের প্রয়োজন নেই। পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হবে।

রেফারেন্সঃ

1.https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC1212239/

2.https://academic.oup.com/genetics/article/148/4/1667/6034646?login=false

 

 

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button