ব্যাকটেরিয়ার ড্রাগ রেজিস্টেন্স কি ম্যাক্রো ইভোলিউশনের প্রমাণ?

বিবর্তনবাদ

ব্যাকটেরিয়ার ড্রাগ রেজিস্ট্যান্স।

অনেকেই মনে করে ব্যাকটেরিয়ার নতুন নতুন ড্রাগ রেজিস্ট্যান্স তৈরি মানেই ম্যাক্রো ইভোলিউশন  প্রমাণিত হওয়া, এই দাবীটি বিশেষ করে বিবর্তনকে ধর্মীয় বিশ্বাসের পর্যায়ে উঠিয়ে নেয়া কিছু বঙ্গীয় নাস্তিকরা করে থাকে। এতে সন্দেহ নেই ব্যাকটেরিয়া তাদের জন্য ক্ষতিকর পরিবেশে প্রতিরোধ-ক্ষমতা তৈরি করে। ব্যাকটেরিয়ার ড্রাগ রেজিস্ট্যান্স তৈরি হওয়াকে সাধারণ ইভল্যুশন বা মাইক্রো ইভল্যুশনের উদাহরণ হিসেবে উল্লেখ করা যেতে পারে। কিন্তু এই ইভল্যুশনকে কখনোই চোখ অথবা কানের মত জটিল অঙ্গ তৈরি হওয়ার মতো ইভল্যুশন নয়। তথাপি অনেকেই বিশেষ করে নাস্তিকরা মনে করে এটা কোনভাবে ডারউইনের ফিশ টু ম্যামল এবং লিজার্ড টু বার্ড-এর মত ফিলসোফিক্যাল সিনারিও প্রমাণ করে। তারা বিশ্বাস করে ড্রাগ রেজিস্ট্যান্স ম্যাকানিজম দৈবাৎ মিউটেশনে নতুন ডিএনএ তথ্য অর্জন করে। কিন্তু রেজিস্ট্যান্স সাধারণত এইভাবে তৈরি হয় না। আর নতুন বডি প্ল্যানের জন্য প্রয়োজনীয় তথ্য জিনোমে যুক্ত না হওয়া পর্যন্ত যত বিলিয়ন সময়ই দেয়া হোক না কেন তা ব্যাক্টেরিয়াম ফ্ল্যাজেলাম বা ফিশ টু ম্যামল সিনারিও প্রমাণ হওয়া সম্ভব নয়।

Antibiotic resistance
©ReAct

ব্যাকটেরিয়ার ড্রাগ রেজিস্ট্যান্স কিভাবে তৈরি হয়?

এতে কি কোন নতুন তথ্য যোগ হয়? ব্যাকটেরিয়ার ড্রাগ রেজিস্ট্যান্স তৈরি হতে পারে একটি এনজাইম প্রোডাকশনের সময় এতে লস অফ কন্ট্রোল (মিউটেশন), প্লাজমিডে থাকা জেনেটিক ম্যাটেরিয়াল পরস্পর ট্রান্সফারের মাধ্যমে (হরাইজন্টাল ট্রান্সফার), ট্রান্সপোসন (ডিএনএ-এর স্থান পরিবর্তন)। [1]http://emerald.tufts.edu/med/apua/about_issue/about_antibioticres.shtml উদাহরণ স্বরূপ, ব্যাকটেরিয়ার পেনিসিলিন রেজিস্ট্যান্স আলোচনা করা যাক—

পেনিসিলিন রেজিস্ট্যান্স তৈরি জন্য ব্যাকটেরিয়া একটি জটিল এনজাইম তৈরি করে এই এনজাইমকে বলা হয় পেনিসিলিন্যাজ যা পেনিসিলিনকে ভেঙ্গে ফেলে বা নষ্ট করে দেয়। [2]https://en.m.wikipedia.org/wiki/Beta-lactamaseপেনিসিলিন্যাজ তৈরি জন্য প্রয়োজনীয় তথ্য ব্যাটেরিয়াতেই থাকে। কোন এক সাধারণ দৈবাৎ মিউটেশনের মাধ্যমে এর জটিল তথ্য যোগ হওয়া অসম্ভব। এই এনজাইমের জন্য প্রয়োজনীয় তথ্য থাকে প্লাজমিডে যাকে বলা হয় মোবাইল ডিএনএ এলিমেন্ট। [3]https://en.m.wikipedia.org/wiki/Plasmid-mediated_resistanceব্যাকটেরিয়া পরস্পর এই ডিএনএ এলিমেন্ট ট্রান্সফার করতে পারে যাকে বলা হয় ‘হরাইজন্টাল জিন ট্রান্সফার’। [4]https://www.ncbi.nlm.nih.gov/m/pubmed/24318976/একইভাবে, মিউটেশনের ফলে পেনিসিলিন্যাজ সংশ্লেষে লস অফ কন্ট্রোল হয়ে ‘সো মাচ গ্রেটার অ্যামাউন্টস’ এনজাইম সংশ্লেষ করতে পারে। এতে ব্যাকটেরিয়া পেনিসিলিনের বিরুদ্ধে প্রতিরোধ-ক্ষমতা তৈরি করে ফেলতে পারে। [5]Carl Wieland, Antibiotic Resistance in Bacteria, Nihilo Technical Journal, 8:1 (1994), p. 5.

প্রথমদিকে, পেনিসিলিন প্রয়োগে ব্যাকটেরিয়া অধিক পরিমাণে মারা যেত কিন্তু যাদের প্লাজমিড ডিএনএ ধারণ করতো তারা বেঁচে যেত। পরবর্তীতে এই ডিএনএ অন্যান্য ব্যাকটেরিয়াতে ট্রান্সফার করতে থাকে, ফলে পেনিসিলিনের কার্যকারিতা হ্রাস পেতে থাকে। [6]https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4378521/ ব্যাকটেরিয়াতে যতভাবে রেজিস্ট্যান্স তৈরি হয় তার অধিকাংশই তৈরি হয় এই প্লাসমিডবাহিত ডিএনএ এলিমেন্ট ও পেনিসিলিন্যাজ সংশ্লেষের সময় এর লস অফ কন্ট্রোলের মাধ্যমে। কিন্তু ডারউইন মিউটেশন ও ন্যাচারাল সিলেকশন কোনোভাবেই ‘হরাইজন্টাল ডিএনএ ট্রান্সফার’ ও প্লাজমিডে উক্ত ডিএনএ এলিমেন্টের তথ্য ব্যাখ্যা করতে পারে না। [7]Overballe-Petersen, S., Harms, K., Orlando, L. A., Mayar, J. V. M., Rasmussen, S., Dahl, T. W., … & Willerslev, E. (2013). Bacterial natural transformation by highly fragmented and damaged … Continue readingসো পেনিসিলিন্যাজ নামক এনজাইমের জন্য প্রয়োজনীয় ‘স্পেসিফাইড কমপ্লেক্স ইনফরমেশন’ বা ‘স্পেসিফিক সিকোয়েন্স’ কিভাবে ন্যাচারাল সিলেকশন ও দৈবাৎ মিউটেশনের মাধ্যমে এলো? তা ব্যাখ্যা করা সম্ভব নয়। এবং পেনিসিলিন্যাজ নামক এনজাইমের জন্য প্রয়োজনীয় তথ্য অলরেডি ব্যাকটেরিয়াতে থাকার ফলে ডারউইনের ফিলোসফিক্যাল সিনারিও-কে সত্য বলে প্রচার করা সম্পূর্ণ ভুল।

 

References

References
1 http://emerald.tufts.edu/med/apua/about_issue/about_antibioticres.shtml
2 https://en.m.wikipedia.org/wiki/Beta-lactamase
3 https://en.m.wikipedia.org/wiki/Plasmid-mediated_resistance
4 https://www.ncbi.nlm.nih.gov/m/pubmed/24318976/
5 Carl Wieland, Antibiotic Resistance in Bacteria, Nihilo Technical Journal, 8:1 (1994), p. 5.
6 https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4378521/
7 Overballe-Petersen, S., Harms, K., Orlando, L. A., Mayar, J. V. M., Rasmussen, S., Dahl, T. W., … & Willerslev, E. (2013). Bacterial natural transformation by highly fragmented and damaged DNA. Proceedings of the National Academy of Sciences, 110(49), 19860-19865. https://doi.org/10.1073/pnas.1315278110

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button