সেক্স এবং জেনেটিক সাফলিং

বিবর্তনবাদ

জেনেটিক ভ্যারিয়েশনের ক্ষেত্রে সেক্স এবং রিকম্বিনেশন বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মানুষের-

১.জিনগুলি ক্রোমোজোম নামক ডিএনএর দীর্ঘ চেইনে অবস্থিত।

২. মানুষের ২৩ জোড়া ক্রোমোজোম রয়েছে: প্রতিটি জোড়ার একটি অংশ মায়ের কাছ থেকে এবং অন্যটি পিতার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। অনুরূপভাবে, আমাদের প্রতিটি জিনের দুটি সংস্করণ রয়েছে, একটি মায়ের কাছ থেকে এবং একটি পিতার কাছ থেকে আসে।

ডিম্বানু এবং শুক্রাণু মিলিত হয় এবং জাইগোট গঠন করে। ডিম্বানু লাল ক্রোমোজোম বহন করে, শুক্রাণু নীল ক্রোমোজোম বহন করে, জাইগোট একটি লাল এবং একটি নীল ক্রোমোজোম বহন করে। যদি মানুষ মায়ের কাছ থেকে ২৩ জোড়া ক্রোমোজোম এবং বাবার থেকে 23 জোড়া ক্রোমোজোম নিয়ে পুনরুৎপাদন করা হয় তবে শিশুর অনেক বেশি ক্রোমোজোম (46 জোড়া) থাকবে। তাই ডিম্বাণু এবং শুক্রাণু স্বাভাবিক সংখ্যক ক্রোমোজোমের মাত্র অর্ধেক বহন করে। যার যখন ডিম্বাণু এবং শুক্রাণু একত্রিত হয়, তখন শিশু স্বাভাবিক ২৩ জোড়া ক্রোমোজম পায়।

যদি বাবার নাক কিছুটা উচু হয় এবং মায়ের ভ্র যদি খানিক বড় হয়। তবে আমরা জানি বাবার ডমিনেন্ট এলিল নাক উচু হওয়ার জন্য দায়ী এবং মায়ের ক্ষেত্রে এডমিনে এলিল ভ্র বড় হওয়ার জন্য দায়ী। যদি রিকম্বিনেশনে এই দুই ডমিনেন্ট এলিল ক্রোমোজমে চলে যায় তবে পরবর্তীতে ছেলের ডমিনেন্ট এ এই দুই মিশ্রণ প্রকট হবে ফলে সন্তানের নাক কিছুটা উচু হবে এবং ভ্রু তুলনামূলক বড় হবে।

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button