স্ট্যাবিলাইজিং সিলেকশন বা ভারসাম্যপূর্ণ নির্বাচন

বিবর্তনবাদ

 “স্ট্যাবিলাইজিং সিলেকশন” বা “প্রশমনকারী নির্বাচন”

স্ট্যাবিলাইজিং সিলেকশনে সবক্ষেত্রে সিলেক্টেড হয় “এভারেজ” বা মাঝারিরা। এই নির্বাচনে , মাঝারি বৈশিষ্ট্যধারীরা টিকে থাকবে বাকিরা মারা যাবে। মাঝারি বা এভারেজ ফিনোটাইপের এলিল ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পাবে, সেটাই পরবর্তী প্রজন্মে হস্তান্তর হওয়ার সুযোগ বেশি পাবে, বাকিরা সেই সুযোগ পাবেনা।

আমরা কিছু উদাহরণ দেখতে পারি যেমন-

১/ গাছ যদি বেশি খাট হয় তবে সূর্যের আলো কম পাবে। বেশি লম্বা হলে ঝড়ের সময় হেলে পড়বে। দুদিক থেকেই ঠিক থাকার জন্য উপযুক্ত মাঝারি উচ্চতার গাছ।

২/ একটা প্রাণী শিকারের হাত থেকে বাঁচার জন্য তার চারপাশের পরিবেশের সাথে মিশে যেতে চাইবে তার গায়ের রঙের সাথে ম্যাচ করে, যাতে আশেপাশের রঙে তাকে আলাদা না করা যায়। যদি পরিবেশের সাপেক্ষে রঙ বেশি হালজা হয় তবে শিকারীর কাছে ধরা পড়বে। যদি রঙ বেশি গাড় হয় তাহলেও ধরা পড়বে। সুতরাং বেচে থাকবে মাঝামাঝি রঙের প্রাণীরা।

৩/ প্রাণীদের ক্ষেত্রে যদি প্রতিকুল পরিবেশে খুব বেশি বাচ্চা জন্ম দেয় তবে খাদ্যাভাবে কিংবা পুষ্টির অভাবে তারা মারা যাবে, যদি খুব বেশি কম হয় তবে সেই পপুলেশন টিকে থাকার সম্ভাবনা কম। সেক্ষেত্রেও বেচে থাকার জন্য অর্থাৎ পপুলেশন টিকিয়ে রাখার জন্য প্রয়োজন হবে মাঝারি সংখ্যার জনসংখ্যা।

৪/ সাইবেরিয়ান হাস্কির ( স্লেজ কুকুর) স্লেজ টানতে এবং দ্রুত স্লেজ সরানোর জন্য এই কুকুরগুলির যথেষ্ট শক্তিশালী পেশী থাকা প্রয়োজন। অন্যদিকে, তাদের তুষারের উপরে থাকার জন্য যথেষ্ট হালকা হতে হবে। সুতরাং হস্কির পায়ের পেশীগুলি তাদের শক্তি এবং ওজনের ভারসাম্য বজায় রাখতে মাঝারি আকারের হলে সবচেয়ে ফিট থাকবে।

রেফারেন্সঃ

1. A Simple Definition and Prominent Examples of Stabilizing Selection”. BiologyWise. Retrieved 2018-05-16.

2. “Stabilizing Selection”. www.brooklyn.cuny.edu. Retrieved 2018-05-13

 

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button