এন্ডোজেনাস রেট্রোভাইরাস আত্মীয়তার প্রমাণ?

বিবর্তনবাদ

সূচনাঃ

এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV)  বিবর্তনবাদীদের খুব পুরোনো একটি আর্গুমেন্ট। যে কিছু এন্ডোজেনাস রেট্রোভাইরাস (Erv) মানুষ এবং শিম্পাঞ্জির সাধারণ পুর্বপুরুষকে সমর্থন করে এবং উচ্চতর প্রাইমেটদের স্ট্যান্ডার্ড ফাইলোজেনির সাথেও মিলে যায় বলে মনে করা হয়। এন্ডোজেনাস রেট্রোভাইরাসগুলোকে আমাদের জিনোমে পরজীবী জাঙ্ক সিকোয়েন্স বলে মনে করা হয় যা ভাইরাল ডিএনএ থেকে প্রাপ্ত। বিবর্তনবাদীরা প্রায়ই তাদের সাধারণ পুর্বপুরুষ এ-র কন্সেপ্ট টার প্রমাণ হিসাবে এটাকে উল্লেখ করে থাকে।

যাইহোক, মুল কথায় আসি। এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV) দিয়ে সাধারণ পুর্বপুরুষের প্রমাণে মানুষ এবং শিম্পাঞ্জির ” Erv” insertions spot কয়টি বা কতটুকু Retrovirus এ-র মিল রয়েছে সেটাও দেখা হয়। যেমন মানুষের মধ্যে এন্ডোজেনাস রেট্রোভাইরাস রয়েছে জিনোমের প্রায় ২১৩ টি স্থানে এবং শিম্পাঞ্জির ২০৬ টি স্থানে। (১)বিবর্তনীয় চিন্তাধারায় শিম্পাঞ্জি এবং মানুষ যেহেতু একক সাধারণ পূর্বপুরুষ থেকে আলাদা হয়েছে তাই তাদের মধ্যে এই রেট্রোভাইরাসগুলো রয়ে গেছে। তবে একটি গবেষণা বলছে HERV-K GC1 শিম্পাঞ্জি, বোনোবো এবং গরিলার মধ্যে পাওয়া যায় কিন্তু মানুষের মধ্যে নয়। (২) আবার  PtERV1 শিম্পাঞ্জি এবং গ্রেট এপদের মধ্যে উপস্থিত তবে মানুষ এবং ওরাওওটাংদের মধ্যে এর উপস্থিতি নেই। (৩) এই ফলাফলগুলো কোনো প্রাচীন পূর্বপুরুষের মাধ্যমে মানুষ এবং শিম্পাঞ্জির মধ্যে এন্ডোজেনাস রেট্রোভাইরাস এসেছে বা রয়ে গেছে এই ধারণাটিকে দুর্বল করে দেয়। এছাড়াও রেট্রোভাইরাস ইনসার্শন প্রাণীতে র‍্যান্ডমলি হয়না, বরং নির্দিষ্ট কিছু ভাইরাল প্রোটিন ভাইরাসের insertion কে নির্ধারণ করে। এছাড়াও প্রায় ১৭ প্রজাতির মধ্যে এই রেট্রোভাইরাস এর insertion পাওয়া যায়। যাইহোক insertion spot বাদ দিয়ে আর্গুমেন্ট এ-র মুল এজাম্পশন হচ্ছে ERV একটি কার্যক্রম বিহীন (Functionless) Junk Dna. অর্থাৎ তাদের দাবি অনুযায়ী, এন্ডোজেনাস রেট্রোভাইরাস মিলিয়ন বছর ধরে আমাদের জিনোমে উপস্থিত ছিল এবং একটি সাধারণ পুর্বপুরুষ থেকে তা উদ্ভুত হয় যার জন্য আমরা আজ প্রতিটি অর্গানিজম এ এ-ই রেট্রোভাইরাস দেখতে পাই।

এইভাবে যদি এসব Retrovirus গুলো মানুষ এবং শিম্পাঞ্জির একই সহাবস্থানে অবস্থান করে তাহলে অবশ্যই তা সাধারণ পুর্বপুরুষ( Common ancestor) এর প্রমাণ বলে গন্য হবে। কিন্তু যদি তা নাহয়? ERV যদি জাঙ্ক না হয় তাহলে? তাহলে কি আমরা শুধু Insertions spot এ-র মিল দেখেই বলব যে তা সাধারণ পুর্বপুরুষের প্রমাণ? বরং এটি common design ও হতে পারে।

রেট্রোভাইরাস আসলে কী?

রেট্রোভাইরাস হচ্ছে এমন সব ভাইরাস যাদের জিনগত উপাদান হিসেবে ডিএনএ’র জায়গায় থাকে এর তুলনায় কিছুটা অস্থিতিশীল নিউক্লিক এসিড আরএনএ। আর এইচআইভি ভাইরাস যখন কোনো কোষে গিয়ে আক্রমণ করে তখন তার এই আরএনএ-কে সে হোস্ট কোষের সাহায্য নিয়ে ডিএনএ বানিয়ে ফেলে এবং সেই ডিএনএ ঢুকিয়ে দেয় হোস্ট কোষেই। ফলে হোস্ট কোষ তার জিনগত বৈশিষ্ট্য হারিয়ে ফেলে। এই হোস্ট কোষগুলো মূলত হয় CD4 T কোষ, একপ্রকার শ্বেত রক্তকণিকা।

 

একটি এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV ) হল ডিএনএর একটি টুকরা যা জীবের জিনোমের ভিতরে পাওয়া যায় যা দেখতে রেট্রোভাইরাসের মতো। সুতরাং এন্ডোজেনাস রেট্রোভাইরাস (ERV) বলতে জীবে প্রাচীনকালে কোনো ভাইরাসের আক্রমণের ফলে জিনোমে থাকা অবশিষ্ট অনুক্রমকে বোঝায়। এই ভাইরাসগুলি যে ব্যাঘাত সৃষ্টি করতে পারে তা সীমাবদ্ধ করার জন্য, স্তন্যপায়ী প্রাণী প্রোটিন তৈরি করে যা তাদের বেশিরভাগকে বন্ধ করে রাখতে পারে। অবশেষে, বেশিরভাগ এন্ডোজেনাসরেট্রোভাইরাসগুলি মিউটেড হয়ে এতটাই পরিবর্তিত হয় যে তারা “Genetic Baggage “এ পরিনত হয়। ERVs এর একটি গুরুত্বপূর্ণ দিক যা অনেকের মনোযোগ আকর্ষণ করে তা হল ERV গুলি বিভিন্ন প্রজাতি জুড়ে জিনোমে ঠিক একই স্থানে পাওয়া যায়। বিবর্তনবাদীরা এই সত্যকে তাদের সাধারণ পুর্বপুরুষের পূর্ব ধারণা নিয়ে ধারণ করে এবং এই ধারণা নিয়ে আসে যে ERVs Common ancestor কে প্রমাণ করে।

 

Endogenous retrovirus: source: frontiersin 

 

প্রথমত এমন গোড়া টাইপ আর্গুমেন্ট এ-র জন্য সবচেয়ে ভালো এবং সবচেয়ে শক্তিশালী যুক্তি হচ্ছে, Dr.David Dewitt এ-র উপস্থাপিত ” plagiarized mistakes ধারণাটি। তার বই Unraveling the Origins Controversy (2015) তে তিনি বলেছেন, ❝ ধরুন একজন শিক্ষক দুটি পরীক্ষার একই রকম খাতা এবং প্রশ্ন জমা দিলেন দুই ছাত্র কে। এক্ষেত্রে যদি ছাত্ররা উভয়েই ১০০% নাম্বার পেয়ে যায় , তার মানে এই নয় যে তারা প্রতারণা করেছে। যাইহোক, এখন যদি শিক্ষার্থীরা উভয়ই 60% নাম্বার পেয়ে থাকে এবং তাদের খাতায় করা ভুল গুলো এক হয় তাহলে এটি বিশ্বাসযোগ্যভাবে প্রমাণ হবে যে শিক্ষার্থীরা আসলে প্রতারণা করেছে। ” চুরি করা ভুলগুলি” ( Plagiarized Mistakes) একজনকে বিশ্বাস করতে বাধ্য করবে যে এগুলি উভয়ই একটি সাধারণ উৎস থেকে উদ্ভূত।

 

একইভাবে, বিবর্তনবাদীরা যুক্তি দেন যে কিছু Plagiarized Mistakes আছে যা বিভিন্ন ধরণের জীবের মধ্যে সাধারণ। যাইহোক, একটি “চুরি করা ভুল” করার জন্য দুটি শর্ত পূরণ করতে হবে। ১. উভয় তথ্যের [তথ্যের] একই হওয়া আবশ্যক এবং২. একটি ত্রুটি থাকতে হবে। ডিএনএ সিকোয়েন্সের যেকোনো অংশের তুলনা করার সময়, সাধারণ পুর্বপুরুষের পক্ষে যে যুক্তি তুলে ধরা হয় তা হল এটি এটার সাথে সম্পর্কিত। (৪) যাইহোক, এই ধারণাটি সীমাবদ্ধ কারণ এটি এই সত্যকে উপেক্ষা করে যে ERVs একটি অপরিহার্য কার্য সম্পাদন করার জন্য একই জিনোমে একই রকম ক্রম সহ একই জায়গায় বিদ্যমান থাকতে পারে। এটাকেও উপেক্ষা করার কোন পথ নেই কেননা ইতোমধ্যে ERVs এর ফাংশান আবিস্কৃত হয়েছে । গুরুত্বপূর্ণ প্রোটিনের জন্য ERVs কোডিংয়ের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং তাদের কোন ফাংশন নেই এমন ধারণাটি প্রতিটি জিনোম ক্রম অনুসারে বাতিল হয়ে যাচ্ছে। (৫) রেট্রোভাইরাস জিন এক্সপ্রেশন এবং জাইগোট গঠনকালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (৬) তাই এন্ডোজেনাস রেট্রোভাইরাস মলিকিউলার লেভেলে সাধারণ পূর্বপুরুষের তুলনায় সাধারণ নকশাকে বেশি ইঙ্গিত করে। যদিওবা বিজ্ঞান জাগতিক ব্যাখ্যা প্রদানে বাধ্য।

 

রেফারেন্সঃ

1.Grandi, N., Cadeddu, M., Blomberg, J. et al. HERV-W group evolutionary history in non-human primates: characterization of ERV-W orthologs in Catarrhini and related ERV groups in Platyrrhini. BMC Evol Biol 18, 6 (2018). https://doi.org/10.1186/s12862-018-1125-1

2.Charles R. M. Bangham, “Integration Site and Clonal Expansion in Human Chronic Retroviral Infection and Gene Therapy,” Viruses 6 (October 2014): 4140–64, doi:10.3390/v6114140.

3.Madalina Barbulescu et al., “A HERV-K Provirus, in Chimpanzees, Bonobos, and Gorillas, but Not Humans,” Current Biology 11 (May 2001): 779–83, doi:10.1016/S0960-9822(01)00227-5.

4.Unraveling The Origin of Controversy page – (234-236

5. Yasuko Ishida et al., “Proliferation of Endogenous Retroviruses in the Early Stages of a Host Germ Line Invasion,” Molecular Biology and Evolution 32, no. 1 (2014): 109–120, https://doi.org/10.1093/molbev/msu275

6.https://onlinelibrary.wiley.com/doi/full/10.1046/j.1365-3083.1998.00428.x

 

Asief Mehedi

Assalamualaikum to all.My name is Asief Mehedi . I am an informal philosophy student. Let's talk about comparative theology, we work to suppress atheism. Help us to suppress atheism and come forward to establish peace.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button