মহিলারা কি ইমাম হিসেবে জামাতে নামাজ পড়াতে পারবে?

মহিলারা কি ইমাম হিসেবে জামাতে নামাজ পড়াতে পারবে? 

মূল পোস্টঃ https://islamqa.info/en/answers/14247/women-leading-prayers 

প্রশ্ন নংঃ ২৪২৪৭ 

অনুবাদঃ সাজ্জাতুল মাওলা শান্ত 

মহিলাদের জন্য আযান ও ইকামাত দেওয়া নির্ধারিত নয় এটা পুরুষদের জন্য নির্ধারিত। যদি একজন মহিলা আযান এবং ইকামাহ দিতে চাই তাহলে নিন্মলিখিত তিনটি পরিস্থিতির একটি হতে পারে।  

১. তিনি আযান এবং ইকামাহ পাঠ করবেন শুধুমাত্র পুরুষদের দলের জন্য অথবা পুরুষ ও মহিলাদের মিশ্র দলের জন্য। এটা ইসলামে নির্ধারিত নয় এবং মহিলার আযান এবং ইকামাহ পুরুষের জন্য গ্রহণযোগ্য হবেনা। 

২. তিনি (মহিলা) শুধুমাত্র একদল মহিলাদের জন্য পাঠ করবেন। 

৩. অথবা যখন সে (মহিলা) একা থাকে তখন সে নিজের জন্য সেগুলি পাঠ করবে।

একজন মহিলা তার নিজের জন্য অথবা এক দল মহিলার জন্য আযান দেওয়া জায়েজ, তবে পুরুষদের ক্ষেত্রে তা জায়েজ নয়। পুরুষদের জন্য এটা (আযান) জোরালোভাবে আবশ্যক। অন্যদিকে মহিলাদের জন্য, তারা যদি আযান দেয় তবে তা জায়েজ এবং যদি না দেয় তবে তাও জায়েজ। যদি একদল মহিলা আযান পড়েন, তবে তাকে তার কণ্ঠস্বর কম রাখতে হবে এবং তার সঙ্গীদের শোনার জন্য যতটুকু প্রয়োজন ততটুকু জোরে বলতে হবে। 

যদি কোন মহিলা নিজের জন্য বা মহিলাদের একটি দলের জন্য ইকামাত বলেন, তবে এটি উত্তম এবং মুস্তাহাবের কাছাকাছি, কিন্তু যদি সে তা না করে তবে নামাযটি বৈধ। 

একজন মহিলা নামাজে নেতৃত্ব দেওয়া এবং ইমাম হিসবে কাজ করার ক্ষেত্রে, নিম্নলিখিত দুটি পরিস্থিতির মধ্যে একটি প্রযোজ্য হতে পারেঃ 

১. একজন মহিলা পুরুষদের নেতৃত্ব দিচ্ছেন, বা পুরুষ এবং মহিলাদের একটি মিশ্র দল। ফরজ নামাজ বা নফল নামাজ যাই হোক না কেন একজন মহিলার পক্ষে পুরুষদের ইমামতি করা মোটেও সঠিক নয়। 

২.  একজন মহিলা নামাজে নেতৃত্ব দিচ্ছেন। মহিলাদের জন্য একত্রে নামায পড়া মুস্তাহাব যখন তারা কোন স্থানে একত্র হয়। তাদের একজনের অন্যদের নেতৃত্ব দেওয়া উচিত, তবে তার উচিত তাদের সাথে সারিরি মাঝখানে দাঁড়ানো। একজন মহিলার জন্য অন্য মাহিলাদের নামাযে ইমামতি করা জায়েয ও সঠিক।  

Sazzatul Mowla Shanto

As-salamu alaykum. I'm Sazzatul mowla Shanto. Try to learn and write about theology and philosophy.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button