যদি প্রকৃত অসীম অস্তিত্বে না থাকে, তাহলে স্রষ্টা কিভাবে অসীম হয়?

যদি প্রকৃত অসীম অস্তিত্বে না থাকে, তাহলে স্রষ্টা কিভাবে অসীম হয়? 

কালাম মসমোলজিক্যাল আর্গুমেন্টে আমরা দেখিয়েছি যে, এই মহাবিশ্বের অস্তিত্বের একটা শুরু আছে এবং অসীম এক্সিস্ট করেনা। আবার কন্টেনজিন্সি আর্গুমেন্টেও আমরা দেখিয়েছি যে আমাদের মহাবিশ্বের যা কিছু আমরা পর্যবেক্ষণ করি, অনুভব করি তা সসীম এবং অসীম হতে পারেনা। 

কিন্তু উভয় আর্গুমেন্টে আমরা এটাও বলে থাকি যে স্রষ্টা হচ্ছে অসীম। তাহলে দেখে যাচ্ছে আমরা প্রথমে বলি অসীম এক্সিস্ট করেনা, আবার একটু পরেই বলি স্রষ্টা হচ্ছে অসীম। তাই নাস্তিকদের মতে যেহেতু, আস্তিকরা অসীম এক্সিস্ট করেনা বলে আবার স্রষ্টাকে অসীম দাবী করে। সুতরাং এটি একটি সেলফ রিফিউটিং আর্গুমেন্ট। আবার অসীম রিয়ালিটিতে এক্সিস্ট করেনা বলে স্রষ্টাকে অসীম বলা হয়। সুতরাং, এখানে স্পেশাল প্লিডিং করা হচ্ছে। 

যদি প্রকৃত অসীম অস্তিত্বে না থাকে, তাহলে স্রষ্টা কিভাবে অসীম হয়?

নাস্তিকদের এধরণের অভিযোগ করার অন্যতম একটা কারণ হচ্ছে স্রষ্টার ক্ষেত্রে ব্যবহৃত অসীম শব্দটার ব্যখ্যা সম্পর্কে অজ্ঞতা। আমরা যখন বলি যে, অসীম সংখ্যক কারণ  থাকা পসিবল না বা অসীম এক্সিস্ট করেনা তখন এটাই বুঝায় যে, কোনো ইফেক্ট এর কারণ পৃথক অসীম কারণ হতে পারেনা। অর্থাৎ, যখন আমরা স্রষ্টার ক্ষেত্রে ইনফিনিটি শব্দটি প্রয়োগ করি তখন তা গাণিতিক বা পরিমাণগত অসীম নয় বরং এটি গুণগত অসীম। গাণিতিক অসীমের ক্ষেত্রে ১,২,৩,৪…… এভাবে গণনা করে আপনি কখনোই সর্বশেষ সংখ্যা পর্যন্ত পৌঁছাতে পারবেন না। তাই এটাকে আমরা অসীম হিসেবে সংজ্ঞায়িত করি।

আর স্রষ্টার ক্ষেত্রে যখন অসীম শব্দটি প্রয়োগ করা হয় তখন তা গুণগত অসীমকেই বুঝানো হয়। অর্থাৎ, স্রষ্টা সর্বশক্তিমান, সর্বজ্ঞ, সবচেয়ে দয়ালু, এরকম যত গুণ করেছে তা অসীম। স্রষ্টার যে বৈশিষ্ট বা গুণ রয়েছে তার ভিতরে কোনো পৃথকতা নেই। তাই এই অসীমে অসঙ্গতি সৃষ্টি করেনা। সুতরাং, স্রষ্টার যে গুণবলি বা বৈশিষ্ট রয়েছে তা বুঝানোর একটি পরিভাষা হলো অসীম। 

গাণিতিক অসীম বা পরিমাণগত অসীমের ক্ষেত্রে অসীম সংখ্যক পৃথক কারণ বা সংখ্যাকে বুঝানো হয়, গুণগত অসীম ঠিক তার উল্টো। যেমন, আপনার ভেতরে বেশকিছু গুণ বা বৈশিষ্ঠ রয়েছে। ধরুন, আপনার একটি গুণ হলো সৎ। এখন এই সৎ গুণ আলাদা পৃথক কতগুলো কারণের ফলাফল নয়। এই গুণগুলোকে আপনি চাইলেই গানিতিকভাবে পরিমাপ করতে পারবেন না।  এই গুণ বা বৈশিষ্ঠ একটার পর একটা কারণ ঘটিয়ে আপনার মধ্যে অবস্থান করেনি। 

সুতরাং, স্রষ্টার যে গুণ বা বৈশিষ্ট রয়েছে যা সর্বোচ্চ। অর্থাৎ, এর চাইতে বেশি আর থাকতে পারেনা এমন। যেটা আমাদের পক্ষে পরিমাপ করা পসিবল না। এ কারণেই আমরা স্রষ্টার ক্ষেত্রে অসীম শব্দটি ব্যাবহার করি। তাই এই অসীমে অসঙ্গতি সৃষ্টি করেনা। 

Sazzatul Mowla Shanto

As-salamu alaykum. I'm Sazzatul mowla Shanto. Try to learn and write about theology and philosophy.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button