পবিত্র কুরআনে কি মদ্যপান করার নির্দেশ দেওয়া হয়েছে?

পবিত্র কুরআনে কি মদ্যপান করার নির্দেশ দেওয়া হয়েছে?

وَ مِنۡ ثَمَرٰتِ النَّخِیۡلِ وَ الۡاَعۡنَابِ تَتَّخِذُوۡنَ مِنۡهُ سَکَرًا وَّ رِزۡقًا حَسَنًا ؕ اِنَّ فِیۡ ذٰلِکَ لَاٰیَۃً لِّقَوۡمٍ یَّعۡقِلُوۡنَ

আর খেজুর গাছের ফল ও আঙ্গুর হতে তোমরা মাদক ও উত্তম খাদ্য গ্রহণ করে থাক, এতে অবশ্যই বোধশক্তি সম্পন্ন সম্প্রদায়ের জন্য রয়েছে নিদর্শন।[1] সূরা নাহল; ১৬ঃ৬৮

মুক্তমণা, নাস্তিক, অমুসলিমদের অভিযোগ হলো, আল্লাহ সুবাহানাহুওয়া তা;আলা এই আয়াতে মানুষকে মাদক গ্রহণ করতে নির্দেশ করেছেন। আসলেই কি আল্লাহ সুবানাহুওয়া তা’আলা কি মাদক করতে আয়াতে নির্দেশ করেছে  করেছে? 

আয়াতে উল্লেখিত “আর খেজুর গাছের ফল ও আঙ্গুর হতে তোমরা মাদক ও উত্তম খাদ্য গ্রহণ করে থাক” এই অংশটি বর্ণনামূলক বাক্য বা Assertive Sentence. যে Sentence দ্বারা কোন কিছুর বর্ননা বা বিবৃতি প্রকাশ করে তাকে Assertive sentence বলে। যেমন, সে খাচ্ছে, সে ঘুমাচ্ছে। অন্যদিকে, যে Sentence দ্বারা কোন আদেশ, উপদেশ, নিষেধ, অনুরোধ ইত্যাদি বোঝায় তাকে নির্দেশমূলক বাক্য হলো বা Imperative Sentence বলে। আয়াতের এই অংশটি “আর খেজুর গাছের ফল ও আঙ্গুর হতে তোমরা মাদক ও উত্তম খাদ্য গ্রহণ করে থাক” একটি বর্ণনামূলক বাক্য বা Assertive Sentence. তাই এই আয়াতে আল্লাহ তা’আলা মাদক গ্রহণ করার নির্দেশ দিয়েছেন এই অভিযোগটি সত্য নয়।

আয়াতে উল্লেখিত تَتَّخِذُوۡنَ এই শব্দটির মূল শব্দ হলো أ خ ذ تَتَّخِذُوۡنَ এই শব্দটি ক্রিয়াবাচক শব্দ।[2] The Quranic Arabic Corpus – Word by Word Grammar, Syntax and Morphology of the Holy Quran এখানে যদি আদেশমূলক হতো তাহলে হতো اتَّخِذِ। যেমন, সূরা নাহলের ৬৮ নং আয়াতে আল্লাহ বলেছেন,

وَ اَوۡحٰی رَبُّکَ اِلَی النَّحۡلِ اَنِ اتَّخِذِیۡ مِنَ الۡجِبَالِ بُیُوۡتًا وَّ مِنَ الشَّجَرِ وَ مِمَّا یَعۡرِشُوۡنَ

তোমার প্রতিপালক মৌমাছির প্রতি এলহাম করেছেন যে, পাহাড়ে, বৃক্ষে আর উঁচু চালে বাসা তৈরি কর।[3] সূরা নাহলঃ ১৬ঃ৬৮

এই আয়াতে اتَّخِذِ এই শব্দটি আদেশমূলক বাক্য বা Imperative Sentence.[4] The Quranic Arabic Corpus – Word by Word Grammar, Syntax and Morphology of the Holy Quran এখানে আদেশসূচক বাক্যের জন্য تَتَّخِذُوۡنَ শব্দটি ব্যাবহার করা হয়নি। ৬৭ নং আয়াতে উল্লেখিত  تَتَّخِذُوۡنَ শব্দটি অপূর্ণ ক্রিয়া বা Imperfect verb. অপূর্ণ ক্রিয়া বা Imperfect verb বলতে বুঝানো হয় অতীত কাল থেকে চলে আসা একটি ক্রিয়া যা এখনো চলমান।[5] IMPERFECT | English meaning – Cambridge Dictionary  তাই এই আয়াতে تَتَّخِذُوۡنَ শব্দটি কিছুতেই আদেশমূলক হতে পারে না।

সুতরাং, তৎকালীন আরবের লোকেরা খেজুর গাছের ফল ও আঙ্গুর হতে মাদক ও উত্তম খাদ্য গ্রহণ করতো বিধায় তারা আল্লাহ তা’আলা বলেছেন, “আর খেজুর গাছের ফল ও আঙ্গুর হতে তোমরা মাদক ও উত্তম খাদ্য গ্রহণ করে থাক”। তাই এই আয়াতে تَتَّخِذُوۡنَ শব্দটি ব্যাবহার করা হয়েছে। এটি একটি বর্ণনামূলক বাক্য বা Assertive Sentence. যদি تَتَّخِذُوۡنَ শব্দের পরিবর্তে اتَّخِذِ শব্দটি ব্যাবহার করা হতো তাহলে এটি নির্দেশমূলক বাক্য হলো বা imperative Sentence. 

পবিত্র কুরআন নিয়ে অমুসলিমদের অন্যান্য অভিযোগের উত্তর জানতে পড়ুনঃ কুরআন ও হাদিস সংক্রান্ত – Faith and Theology (faith-and-theology.com)

Sazzatul Mowla Shanto

As-salamu alaykum. I'm Sazzatul mowla Shanto. Try to learn and write about theology and philosophy.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button